বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৪:৩৯ পূর্বাহ্ন

বিশ্বকাপে সেঞ্চুরির রেকর্ড গড়েছেন যারা (ভিডিও)

সংবাদ দাতার নাম
  • প্রকাশের সময় : রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩
  • ৮০ বার পড়া হয়েছে

বিশ্বকাপে সেঞ্চুরির রেকর্ড গড়েছেন যারা (ভিডিও)

 

Nagad
ছবি : সংগৃহীত
Bengal

ভারতের মাটিতে জমে উঠেছে ক্রিকেটের মহারণ ওয়ানডে বিশ্বকাপ। যেখানে বর্তমান ক্রিকেট বিশ্বের তারকারা ব্যাটে-বলে লড়াই করছেন ট্রফি নিয়ে উল্লাসে মেতে ওঠার আশায়। এবারের বিশ্বকাপের মাঠগুলো যেন ব্যাটারদের জন্য রানের স্বর্গ। চার-ছক্কার ফুলঝুরিতে শতকের মহড়ায় আসর জমিয়ে তুলছেন ব্যাটাররা।

গুগল নিউজে ফলো করুন

এবারের আসরে এখন পর্যন্ত কতগুলো সেঞ্চুরি হলো? সেটা জানার আগে, চলুন চোখ বুলিয়ে নেওয়া যাক বিশ্বকাপের প্রথম আসর থেকে ত্রয়োদশ আসর পর্যন্ত ‘সেঞ্চুরি’র যত রেকর্ড হয়েছে সেগুলোতে।

১৯৭৫ সালে মাঠে গড়িয়েছিল প্রথম বিশ্বকাপ। সেই থেকে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত মোট সেঞ্চুরি হয়েছে ১৯৬টি। ২০২৩ বিশ্বকাপ শেষে এই সংখ্যাটা কোথায় গিয়ে ঠেকে, সেটাই দেখার বিষয়।

বিশ্বকাপে সেঞ্চুরির রাজা কে? এমন প্রশ্নের জবাবে অনেকই বলবেন লিটল মাস্টার শচীন টেন্ডুলকারের কথা। ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত এই খেতাবটা টেন্ডুলকারের দখলে থাকলেও এবারের আসরে তা নিজের করে নিয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। অন্য যেকোনো খেলোয়াড়ের চেয়ে তিনি বিশ্বকাপে বেশি সেঞ্চুরি হাঁকিয়েছেন এবং সেই সংখ্যাটা-সাত। তার পরেই ছয়টি সেঞ্চুরি নিয়ে দুইয়ে রয়েছেন ভারতের ক্রিকেট রাজপুত্র শচীন টেন্ডুলকার। তার পরে আছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ও শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা। তারা দুজনেই পাঁচটি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন বিশ্বকাপের মঞ্চে।

Ruchi

তবে বিশ্বকাপে এই সেঞ্চুরির যাত্রা কবে কোথায় বা কার হাত ধরে শুরু হয়েছিলো? এবার জেনে আসা যাক সেই ইতিহাস।

বিশ্বকাপে প্রথম সেঞ্চুরিয়ান হলেন ইংল্যান্ডের ডেনিস অ্যামিস ও নিউজিল্যান্ডের গ্লেন টার্নার। ১৯৭৫ বিশ্বকাপের উদ্বোধনী দিনে তারা দুজনেই সেঞ্চুরি হাঁকিয়ে ইতিহাসের পাতায় নিজেদের নাম স্বর্ণাক্ষরে লিখে রাখেন। ভারতের বিপক্ষে লর্ডসে অ্যামিস করেছিলেন ১৩৭ রান। আর এজবাস্টনে পূর্ব আফ্রিকার বিপক্ষে টার্নার করেছিলেন ১৭১* রান।

বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি এখন দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি অধিনায়ক মার্করামের। বিস্ফোরক ডানহাতি এই ব্যাটার এবারে আসরে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৪৯টি বল খেলে মালিক বনে যান দ্রুততম শতকের। তার আগে ১৩ বছর বিশ্বকাপের এই রেকর্ডের একক মালিক ছিলেন আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েন। ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে তিনি মাত্র ৫০ বলে সেঞ্চুরি করেছিলেন।

অবশ্য ২০১১ বিশ্বকাপে শুধু দ্রুততম সেঞ্চুরি নয়, আরও একটি সেঞ্চুরির রেকর্ড রয়েছে আইরিশদের দখলে। সেটি হলো মাত্র ২০ বছর ১৯৬ দিন বয়সে আয়ারল্যান্ডের পল স্টার্লিং সেই আসরে সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে নেদারল্যান্ডসের বিপক্ষে সেঞ্চুরি হাঁকান। দেখার বিষয়, ২০২৩ বিশ্বকাপে তার সেই রেকর্ড তরুণ ক্রিকেটারদের কেউ ভাঙতে পারেন কিনা।

তরুণ তুর্কীদের ব্যাট জ্বলে উঠবে, নতুন নতুন রেকর্ড তাদের হাত দিয়েই হবে এটাই স্বাভাবিক। তবে বুড়ো হাড়ের ভেলকি দেখে অবাক হবে যে কেউই। ২০১৫ বিশ্বকাপ মঞ্চে তেমনই গোটা বিশ্বকে অবাক করেছিলেন শ্রীলঙ্কার তিলকারত্নে দিলশান। বাংলাদেশের বিপক্ষে ৩৮ বছর ১৩৫ দিন বয়সে সেঞ্চুরি করে রেকর্ড গড়েন। অবশ্য ১৩দিন পর স্কটল্যান্ডের বিপক্ষে ১০৪ রানের ইনিংস খেলে নিজের রেকর্ড নিজেই ভাঙেন তিনি। তখন তার বয়স ছিল ৩৮ বছর ১৪৮ দিন।

বিশ্বকাপের ফাইনালে দলের শিরোপা ছোঁয়ার স্বপ্নে সামিল হতে গিয়ে যদি সেঞ্চুরির কীর্তি গড়া যায় তবে এর চেয়ে দারুণ ব্যাপার আর কি হতে পারে। বিশ্বকাপের মঞ্চে এমন কৃতিত্ব দেখিয়েছেন মাত্র ৬ জন ক্রিকেটার। ১৯৭৫ সালে অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েড ৮৫ বলে ১০২ রান করেন। ১৯৭৯ বিশ্বকাপের ফাইনালে তার পথ অনুসরণ করে সেঞ্চুরি হাঁকান ওয়েস্ট ইন্ডিজের স্যার ভিভ রিচার্ডস, অপরাজিত ছিলেন ১৩৮ রানে।

১৯৯৬ বিশ্বকাপে এই তালিকায় নাম লেখান শ্রীলঙ্কার অরবিন্দ ডি সিলভা ১০৭ রান করে। তিনি অবশ্য তার দেশকে প্রথম শিরোপাও উপহার দেন সেবার। অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ২০০৩ বিশ্বকাপে ১৪০ রান নিয়ে ছিলেন নট-আউট। পরের বিশ্বকাপের ফাইনালে গিলক্রিস্ট করেন ১৪৯ রান। আর ২০১১ বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ফাইনালে ৮৮ বলে ১০৩ রানে অপরাজিত থাকেন।

এবারের টুর্নামেন্টে এখন পর্যন্ত ১২টি সেঞ্চুরি হয়েছে। এর মধ্যে ডি কক করেছেন দুটি সেঞ্চুরি।

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০১ অপরাহ্ণ
  • ১৬:৩৭ অপরাহ্ণ
  • ১৮:৪৯ অপরাহ্ণ
  • ২০:১৫ অপরাহ্ণ
  • ৫:১০ পূর্বাহ্ণ
© স্বত্বাধিকার সংরক্ষিত।। এই ওয়েবসাইটের কোনো লেখা,ছবি,অডিও,ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।।
Design by: POPULAR HOST BD
themesba-lates1749691102