রবিবার, ২৩ জুন ২০২৪, ০৭:২২ অপরাহ্ন

বাংলাদেশকে ভয় পাচ্ছে টিম ইন্ডিয়া! (ভিডিও)

সংবাদ দাতার নাম
  • প্রকাশের সময় : বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩
  • ১১০ বার পড়া হয়েছে

বাংলাদেশকে ভয় পাচ্ছে টিম ইন্ডিয়া! (ভিডিও)

 

Nagad
ছবি : সংগৃহীত
Bengal

ভারত পাকিস্তান ম্যাচের চেয়ে ভারত বাংলাদেশ ম্যাচ বেশি জমজমাট হয়। বিশ্বকাপের এবারের আসরে ভারত পাকিস্তানের ম্যাচের পর ভারতের সাবেক ক্রিকেটার দিনেশ কার্তিক এমন মন্তব্য করেন। পাকিস্তানকে গুরুত্ব না দিয়ে বাংলাদেশকে নিয়ে ব্যঙ্গাত্মক বিজ্ঞাপন বানিয়ে সে আলোচনা, আরও একধাপ এগিয়ে গেছে। ভারত যে টাইগার আতঙ্কে রয়েছে, এই বিজ্ঞাপন যেন তারই ইঙ্গিত দিচ্ছে। তবে ভারত বধের মিশন কি কমপ্লিট করতে পারবে টাইগার বাহিনী!

গুগল নিউজে ফলো করুন

ক্রিকেটের যেকোনো ফরম্যাটে ভারতের বিপক্ষে বাংলাদেশের জয়, যেন কাপ জেতার মতই! ভারতের বিপক্ষে জয়গুলো টাইগারদের জন্য বেশ স্মরণীয়। কবে থেকে ভারত বধ শুরু করেছে বাংলাদেশ? সে উত্তর জানবই, এর আগে চলুন জেনে নেওয়া যাক মুখোমুখি দেখায় কোন দলের সাফল্য কতটুকু।

পরিসংখ্যানের পাতায় বিশ্বকাপের মঞ্চে ৪ দেখায় মাত্র একবার ভারতকে হারিয়েছে বাংলাদেশ। আর ওয়ানডে ফরম্যাটে ৪০ বার মুখোমুখি হয়েছে দু’দল। যেখানে টিম ইন্ডিয়ার ৩১ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় ৮ টি। কোন আট ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ? চলুন সেই ইতিহাসটা জেনে আসি।

২০০৪ সালের ডিসেম্বরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশে আসে ভারত। চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে হারের পর ঢাকায় দ্বিতীয় ওয়ানডেতে ঘুরে দাঁড়ায় হাবিবুল বাশারের দল। বাংলাদেশের শততম ওয়ানডে ম্যাচটিকে ভারতকে হারিয়ে স্মরণীয় করে রাখেন মাশরাফী-আফতাব-রফিকরা।

Ruchi

ভারতের বিপক্ষে বিশ্বকাপ মঞ্চে বাংলাদেশের প্রথম জয় আসে ২০০৭ সালে। সেবার শ্রীলঙ্কা, বাংলাদেশ ও বারমুডার সঙ্গে একই গ্রুপে ছিল ভারত। প্রথম ম্যাচেই ভারত হেরে যায় বাংলাদেশের কাছে। সেই হারের ধাক্কায় ভারত সেবার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়।

২০১৫ সালের জুন মাসে দ্বিতীয়বার বাংলাদেশ সফরে আসে ভারত। মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে ১৮ জুন তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মোস্তাফিজের কল্যাণে ৭৯ রানের বিশাল জয় পায় বাংলাদেশ। সেই সিরিজের দ্বিতীয় ম্যাচও ৬ উইকেটে হারে টিম ইন্ডিয়া।

সাত বছরের ব্যবধানে আবারও ঘরের মাঠে ভারতকে হারায় বাংলাদেশ। সেটা ২০২২ সালের ৪ ডিসেম্বর। চট্টগ্রামে সিরিজের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে কষ্টার্জিত ১ উইকেটে জয় পায় বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ম্যাচেও ভারতকে ৫ রানে হারায় টাইগাররা।

ভারতের বিপক্ষে বাংলাদেশের শেষ জয়টি আসে চলতি বছর এশিয়া কাপে। দ্বিতীয় সারির দল নিয়ে এশিয়া কাপে খেলতে যাওয়ার পর যতটা সমালোচনার শিকার হয় বাংলাদেশ, শ্রীলঙ্কার মাটিতে ভারতকে ৬ রানে হারিয়ে যেন তারই জবাব দেয় টাইগাররা।

এতো গেলো ভারতের বিপক্ষে বাংলাদেশের জয়ের গল্প। চলুন এবার কথা বলা যাক এবারের বিশ্ব আসরে বাংলাদেশের পারফরম্যান্স নিয়ে।

ভারত বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানিস্তানকে উড়িয়ে রাজকীয় সূচনা করে বাংলাদেশ। তবে পরের দুই ম্যাচে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের সাথে ধরাসই হয় সাকিব বাহিনী। এবার আসরে ভারতের বিপক্ষে কয়েক ঘণ্টা পরেই মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচটা কেমন হতে পারে টাইগারদের জন্য ?

এশিয়া কাপের চ্যাম্পিয়নের তকমা গায়ে জড়িয়ে ঘরের মাঠে বিশ্বকাপ মিশন শুরু করে রোহিত শর্মার দল। ব্যাটে-বলে দ্যুতি ছড়িয়ে পয়েন্ট টেবিলে সবার উপরে স্বাগতিকরা।

নিজেদের চতুর্থ ম্যাচে ভারতের প্রতিপক্ষ বাংলাদেশ। অতীত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এই ম্যাচে ভুলেও বাংলাদেশকে হালকাভাবে নিবে না টিম ইন্ডিয়া। তাই ব্যাটিং স্বর্গ খ্যাত মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বাংলাদেশ-ভারত ম্যাচের টস জয়টা খুবই গুরুত্বপূর্ণ দু’দেশের জন্য।

বাংলাদেশ ক্রিকেটে যাত্রা শুরুর প্রথম দিকে নড়বড়ে ছিল টাইগার ওপেনিং ও টপ-অর্ডার। মাঝে কয়েক বছর এই জায়গাতে ভালো করলেও আবারও অতীতে ফিরে গেছে বাংলাদেশ। পুনের এই পিচে জয় পেতে হলে বড় জুটি গড়তে হবে ওপেনারদের। সেই সাথে মাঠে স্থায়ী হতে হবে টপ-অর্ডার ব্যাটারদের।

বাংলাদেশকে ভয় পাচ্ছে টিম ইন্ডিয়া! (ভিডিও) আরটিভি থেকে সংরক্ষিত

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৩ অপরাহ্ণ
  • ১৬:৪০ অপরাহ্ণ
  • ১৮:৫২ অপরাহ্ণ
  • ২০:১৮ অপরাহ্ণ
  • ৫:১১ পূর্বাহ্ণ
© স্বত্বাধিকার সংরক্ষিত।। এই ওয়েবসাইটের কোনো লেখা,ছবি,অডিও,ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।।
Design by: POPULAR HOST BD
themesba-lates1749691102