শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৪:৫৬ পূর্বাহ্ন

ঢাকাই সিনেমা ২০২৩:সংখ্যা বেড়েছে,ব্যবসা বাড়েনি (ভিডিও)

সংবাদ দাতার নাম
  • প্রকাশের সময় : রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩
  • ৭৩ বার পড়া হয়েছে

ঢাকাই সিনেমা ২০২৩:সংখ্যা বেড়েছে,ব্যবসা বাড়েনি (ভিডিও)

 

Bengal

 

 

‘মুজিব: একটি জাতির রূপকার’–এ আরিফিন শুভ। ছবি: আইএমডিবি

শুরুতে নিষ্প্রভ শেষে উজ্জ্বল

নাটক থেকে একটা সময় পরিচালকেরা আরিফিন শুভকে দিয়ে ছবি বানাতে আগ্রহী হন। ২০১০ সালে সেই যাত্রা শুরু। এক যুগের অভিনয়জীবনে কাজ করেছেন একাধিক বড় বাজেটের একাধিক ছবিও। দুই বাংলায়ও তাঁর অভিনয় অভিষেক ঘটেছে।

অন্য উচ্চতায় শাকিব

Nagad

ব্যক্তিগত জীবনের একাধিক বিতর্কে টালমাটাল ছিলেন ঢাকাই সিনেমার অন্যতম এই শীর্ষ তারকা। তবে চলতি বছর দুই সিনেমা দিয়ে আবার প্রবল দাপটে ফিরেছেন তিনি। বছরের শুরুতে মুক্তি পায় ‘লিডার আমিই বাংলাদেশ’ ছবিটি। তপু খানের এই ছবিটি শাকিব খানকে অন্যভাবে সবার সামনে উপস্থাপন করে। আর ‘প্রিয়তমা’ দিয়ে তো রীতিমতো চমকে দেন। এই ছবিতে শাকিবের বৃদ্ধ লুকের পোস্টার ভাইরাল হয়। ছবির গান ছিল মানুষের মুখে মুখে। ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান জানায়, এটি বাংলাদেশি ছবির পুরোনো সব ব্যবসায়িক রেকর্ড ভেঙে দিয়েছে। এ সিনেমার সাফল্যের পর এরপর একের পর এক ছবিতে শাকিবের চুক্তিবদ্ধ হওয়ার খবর আসতে থাকে। এর মধ্যে আছে অনন্য মামুনের ‘দরদ’, হিমেল আশরাফের ‘রাজকুমার’। এ ছাড়া চুক্তিবদ্ধ হয়েছেন রাফী তুফান ও মেহেদী হাসান হৃদয়ের নাম চূড়ান্ত না হওয়া ছবিতে। আগামী বছর এ চার ছবি মুক্তি পাবে

অভিষেকেই সাফল্য

ছোট পর্দার তুমুল জনপ্রিয় অভিনেতা আফরান নিশো। ভক্তদের চাওয়া ছিল, তাঁকে বড় পর্দায় দেখার। পরিচালক-প্রযোজকেরাও চেষ্টা করেছিলেন, তাঁকে নিয়ে ছবি বানানোর। কিন্তু প্রস্তাব থাকা সত্ত্বেও এ পথে পা বাড়াননি। অনেক ভেবেচিন্তে ‘সুড়ঙ্গ’কেই নিজের অভিষেক সিনেমা হিসেবে বেছে নিলেন। সিনেমার আগে নিজেকে ঝালাই করে নিতে অবশ্য ওয়েব ফিল্ম আর বেশ কয়েকটি ওয়েব সিরিজেও দেখা যায় তাঁকে। দুই দশকের বেশি অভিনয় সঙ্গে যুক্ত থাকা নিশো প্রথম চলচ্চিত্রে সবার প্রশংসা কুড়ান। ‘সুড়ঙ্গ’ সুপারহিট ছবি হয়। আফরান নিশোও তাঁর অভিনয় দিয়ে দর্শকমন জয় করেন।

‘সুড়ঙ্গ’ ছবিতে তমা মির্জা ও আফরান নিশো। চরকি

অভিনয় দিয়ে প্রশংসা কুড়ানো নিশোর কিছু কথাবার্তা বিতর্কেরও জন্ম দেয়। এ ছাড়া ভিকি জাহেদের আলোচিত কাজ ‘পুনর্জন্ম’-এর অন্তিম পর্বেও দেখা যায় তাঁকে। এদিকে ‘সুড়ঙ্গ’ হিট হওয়ার পর আরও নতুন ছবিতে অভিনয়ের খবরে আসবেন, এমনটাই ধরে নিয়েছিলেন ছবিপ্রেমীরা। একাধিক নাম উচ্চারিত হলেও নিশো কিংবা প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ নিয়ে কোনো চূড়ান্ত কিছু শোনা যায়নি।

 

জয়া-বাঁধনের অন্য রকম অর্জন

জয়া আহসান তো অনেক আগে থেকেই ভারতীয় পরিচালকদের সঙ্গে কাজ করছেন। জয়ার প্রতি পরিচালক ও প্রযোজকদের নির্ভরতা তাঁকে এবার নিয়ে গেছে বলিউডে। ডিসেম্বরের প্রথম সপ্তাহে মুক্তি পাওয়া অনিরুদ্ধ রায়চৌধুরীর হিন্দি ওয়েব সিনেমা ‘কড়ক সিং’ মুক্তির পর জয়াকে প্রশংসায় ভাসিয়েছেন দর্শক, সমালোচকেরা। ভারতের প্রথম সারির সংবাদমাধ্যমে জয়া-বন্দনা ছিল চোখে পড়ার মতো। এর বাইরে তাঁর অভিনীত পশ্চিমবঙ্গে দুই সিনেমা ‘অর্ধাঙ্গিনী’ ও ‘দশম অবতার’ও সুপারহিট হয়েছে।

Loading video

 

মুম্বাইতে অনিরুদ্ধ রায় চৌধুরীর সিনেমার প্রিমিয়ারে ‘কড়ক সিং’-এর চার অভিনয়শিল্পী সঞ্জনা সাংঘি, পঙ্কজ ত্রিপাঠি, পার্বতী ও বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসানকে।
মুম্বাইতে অনিরুদ্ধ রায় চৌধুরীর সিনেমার প্রিমিয়ারে ‘কড়ক সিং’-এর চার অভিনয়শিল্পী সঞ্জনা সাংঘি, পঙ্কজ ত্রিপাঠি, পার্বতী ও বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসানকে। ছবি: এএফপি

 

Loading video

 

চলতি বছর আজমেরী হক বাঁধনও বলিউডে আলো ছড়িয়েছেন। তাঁকে দেখা যায় বিশাল ভারদ্বাজের ওয়েব ফিল্ম ‘খুফিয়া’য়। এই ছবিতে বাঁধন অভিনয় দিয়ে বাজিমাত করেন। বলিউডের পরিচালক ও অভিনয়শিল্পীরাও বাঁধনে মুগ্ধতা প্রকাশ করেন। দেশ ছাড়িয়ে দেশের বাইরে নিজেদের দাপুটে বিচরণ দিয়ে চলতি বছরটা জয়া ও বাঁধনের অন্য রকম অর্জনের হয়ে থাকল।

‘বলী’র পুরস্কার জয়
চলতি বছর বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের নিউ কারেন্টস বিভাগে প্রথমবারের মতো পুরস্কার জেতে কোনো বাংলাদেশি সিনেমা। বুসান উৎসবের সেরা হয় ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত ‌‘বলী’ (দ্য রেসলার)। নিউ কারেন্টস বিভাগে দুটি সিনেমাকে পুরস্কার দেওয়া হয়। ‌বলী ছাড়া এ বিভাগে পুরস্কার জিতেছে জাপানের মোরি তাতসুয়ার সেপ্টেম্বর ১৯২৩। দুই সিনেমাই পুরস্কার হিসেবে ৩০ হাজার ডলার পেয়েছে। ২০২০-২১ অর্থবছরে সরকারি অনুদানের ছবিটির প্রযোজক পিপলু আর খান।

‘বলী’ সিনেমার পোস্টার ও পরিচালক ইকবাল হোসাইন চৌধুরী।ছবি: সংগৃহীত

প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। সাগরপাড়ের এক খ্যাপাটে জেলের চরিত্রে দেখা গেছে তাঁকে। আগামী বছর প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পাওয়ার কথা। বলী ছাড়াও বুসান উৎসবের নিউ কারেন্টস বিভাগে জায়গা পেয়েছিল বিপ্লব সরকারের ‘আগন্তুক’ সিনেমাটিও। এ ছাড়া কিম জিসোক বিভাগে প্রতিযোগিতা করছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘অটোবায়োগ্রাফি’।

একনজরে ঢালিউড
মুক্তিপ্রাপ্ত ছবির সংখ্যা: ৫১
আমদানি করা বিদেশি ছবি: ৬টি
হিট: ‘প্রিয়তমা’ ও ‘সুড়ঙ্গ’
আলোচিত: ‘মুজিব: একটি জাতির রূপকার’, ‘১৯৭১ সেইসব দিন’, ‘আদিম’, সাঁতাও’
আলোচিত নায়ক: শাকিব খান
আলোচিত নায়িকা: তমা মির্জা
আলোচিত অভিষেক: আফরান নিশো
আলোচিত নির্মাতা: রায়হান রাফী, হিমেল আশরাফ, যুবরাজ শামীম
আলোচিত গান: ‘ও প্রিয়তমা’,‘ঈশ্বর’।

radhuni
Nagad
এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৩ অপরাহ্ণ
  • ১৬:৪০ অপরাহ্ণ
  • ১৮:৫২ অপরাহ্ণ
  • ২০:১৮ অপরাহ্ণ
  • ৫:১১ পূর্বাহ্ণ
© স্বত্বাধিকার সংরক্ষিত।। এই ওয়েবসাইটের কোনো লেখা,ছবি,অডিও,ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।।
Design by: POPULAR HOST BD
themesba-lates1749691102